কিভাবে ট্যুরিজম এবং হসপিটালিটি ম্যানেজমেন্টে ক্যারিয়ার গড়বেন?

This is a career guideline about how to build a career in tourism and hospitality management sector.

এ বিষয়ে কোথায় পড়াশোনা করলে ভালো হবে? কোথায় থেকে বিশ্বমানের প্রশিক্ষণ নেয়া যাবে?

এ পেশাতে দেশে এবং বিদেশে কেমন সম্ভাবনা আছে? 

ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট অনেক সম্ভাবনাময় একটি পেশা। আমি এই আর্টিকেলে, এই পেশায় আপনি কিভাবে আসতে পারেন, কি কি যোগ্যতা প্রয়োজন, কোথায় থেকে পড়াশোনা করতে পারেন, কোথায় থেকে বিশ্বমানের ট্রেনিং নিতে পারেন, পরবর্তীতে কি ধরনের সম্ভাবনা আছে, ইত্যাদি সকল বিষয়ে এখানে ধারণা দেয়ার চেষ্টা করব। 


এই বিষয়ে আমার ইউটিউব চ্যানেলে একটি ভিডিও দেয়া আছে, আপনি সেখান থেকেও ধারণা নিতে পারবেন। তবে বেস্ট রেজাল্টের জন্য আপনাকে এই আর্টিকেল পড়তে হবে এবং ভিডিওটি দেখতে হবে, অবশ্যই যদি এই বিষয়ে আপনার আগ্রহ থেকে থাকে।

ট্যুরিজম ম্যানেজমেন্টঃ

সহজ ভাষায় ট্যুরিজম ম্যানেজমেন্ট বলতে ব্যাপক একটা কর্মযজ্ঞকে বোঝানো হয়, যেখানে আনন্দ, অবসর বা ব্যবসার উদ্দেশ্যে দর্শনীয় স্থান সমূহতে পর্যটক গণের ভ্রমণ সংক্রান্ত যাবতীয় কাজের ব্যবস্থাপনা করা হয় এবং অবশ্যই এর পিছনে একটা ব্যবসায়িক উদ্দেশ্য বিদ্যামান থাকে। 
টিকিটিং, হোটেল বুকিং, ফুড এন্ড অ্যাকোমোডেশন, লোকাল ট্রান্সপোর্টেশন, সাইট সিয়িং, ট্রাভেল গাইড সহ আরো নানা রকমের সার্ভিস ট্যুরিস্ট বা ট্রাভেল এজেন্সি গুলি দিয়ে থাকে পর্যটকদের। 


ট্যুরিজম ম্যানেজমেন্টে পড়াশোনা করে, সাধারণত ট্রাভেল এজেন্ট, ট্যুর গাইড, টিকিটিং এক্সিকিউটিভ, মার্কেটিং টিম এবং বিভিন্ন ট্রাভেল এজেন্সিতে  কাজ করার সুযোগ থাকে।

হসপিটালিটি ম্যানেজমেন্টঃ


অন্যদিকে হসপিটালিটি ইন্ড্রাস্ট্রি, ট্যুরিজম ইন্ড্রাস্ট্রির একটি সহায়ক এবং প্রসারিত শাখা হিসাবে কাজ করে এবং এটি ট্যুরিজম ম্যানেজমেন্টেরই একটি অংশ। 
হসপিটালিটি ম্যানেজমেন্টে গেস্টদের হোটেল, মোটেল বা রিসোর্টে থাকার ব্যবস্থা করা, রেস্টুরেন্ট (Restaurant), পাব বা হোটেলেই খাবার এবং পানীয়র ব্যবস্থা করা, তাদের হোটেলে অবস্থান কালীন সময়ে লন্ড্রি, বিজনেস মিটিং, এমনকি প্রয়োজনে চিকিৎসার ব্যবস্থাপনা সংক্রান্ত কাজগুলি হসপিটালিটি ম্যানেজমেন্টের আওতায় পড়ে।


হসপিটালিটি ম্যানেজমেন্টে পড়াশোনা করার পরে, হোটেল, মোটেল, রিসোর্ট, ক্রুজ শিপ (Cruise ship) গুলি সাধারণত কর্মক্ষেত্র হয় এবং সেখানে ছাত্ররা ফ্রন্ট বা ব্যাক অফিস ম্যানেজমেন্টে, বেকারিতে বেকার হিসাবে, কিচেনে শেফ হিসাবে, বার এ বারটেন্ডার হিসাবে, হাউজ কিপিং এ এবং সার্ভিসে কাজ করে থাকে। 
এছাড়াও ট্যুরিজম এবং হোটেল ইন্ড্রাস্ট্রিতে আরো অনেক কাজের ক্ষেত্র রয়েছে।  

এ বিষয়ে কোথায় পড়াশোনা করলে ভালো হবে? কোথায় থেকে বিশ্বমানের প্রশিক্ষণ নেয়া যাবে?

ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে পড়াশোনা এবং প্রশিক্ষণের জন্য বাংলাদেশের বিশ্বমানের ব্যবস্থা আছে। এ বিষয়ে Academic Studies বা ৪ বছরের অনার্স কোর্সের ব্যবস্থা যেমন আছে, তেমনি স্বল্প, মধ্য এবং দীর্ঘ মেয়াদী প্রশিক্ষণের ব্যবস্থা আমাদের দেশের আছে। 
স্বাভাবিক ভাবেই Academic বা অনার্স কোর্স করতে চাইলে আপনাকে কোন সরকারী বিশ্ববিদ্যালয় বা অনুমোদিত প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে করতে হবে।


অন্যদিকে, শর্টকোর্স বা ডিপ্লোমা কোর্সের ক্ষেত্রে আপনাকে ইন্সটিটিউটের দ্বারস্থ  হতে হবে। 
আজকের এই আর্টিকেলে আমি এই বিষয়ে পড়াশোনা ও প্রশিক্ষণ নিয়ে কথা বলব, এবং সম্ভাবনা আলোচনা করব।
এই পড়াশোনা ও প্রশিক্ষণের ধরনকে আমি ডিউরেশনের ভিত্তিতে আমি তিন ভাগে ভাগ করেছিঃ

  • দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ, বা অ্যাকাডেমিক স্টাটিজ  
  • মধ্যমেয়াদী প্রশিক্ষণ
  • স্বল্পমেয়াদী প্রশিক্ষণ

দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ বা অ্যাকাডেমিক স্টাটিজঃ

দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ বা পড়াশোনার ক্ষেত্রে ৪ বছর মেয়াদী অনার্স কোর্সের ব্যবস্থা আছে সরকারী এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় পর্যায়ে। 


Bachelor of Tourism and Hospitality Management এ আপনি অনার্স কোর্সে ভর্তি হতে পারেন ঢাকা বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়, আমেরিকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (AIUB) সহ আরো অনেক বিশ্ববিদ্যালয়ে। এমন কি ন্যাশনাল ইউনিভার্সিটিতেও সরকার এই বিষয়ের অনার্স কোর্স চালু করেছেন। 


আপনি চার বছরের অনার্স কোর্সের মাধ্যমে এ পেশায় আসতে পারেন। তবে এ সংক্রান্ত পড়াশোনা এবং প্রশিক্ষণের বেশিরভাগই টেকনিক্যাল হয়ে থাকে, তাই চার বছরের অনার্স করলেও স্বল্প বা মধ্যমেয়াদী কোন টেকনিক্যাল প্রশিক্ষণ নিলে এ পেশাতে আপনি অনেকের থেকে এগিয়ে থাকবেন। 


দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ কাদের জন্য উপযোগী?

  • যারা হোটেল ইন্ড্রাস্ট্রিজে ম্যানেজমেন্টাল পজিশনে কাজ করতে চান।
  • যারা এ বিষয়ে উন্নত প্রশিক্ষণের জন্য দেশের বাইরের বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে যেতে চান।
  • যারা ফার্স্টওয়ার্ল্ড কান্ট্রিতে মাইগ্রেশন বা জব ভিসাতে যেতে চান।

তবে দীর্ঘমেয়াদী প্রশিক্ষন বা পড়াশোনার ক্ষেত্রে নিজের বোল্ড মাইন্ডসেট এবং পারিবারিক সাপোর্ট থাকাটা জরুরী। 

মধ্যমেয়াদী প্রশিক্ষণঃ

মধ্যমেয়াদী প্রশিক্ষণগুলি সাধারণ এক থেকে দুই বছর মেয়াদের হয়ে থাকে। মধ্যমেয়াদী এবং স্বল্পমেয়াদী প্রশিক্ষণকে কর্মমূখী প্রশিক্ষণ হিসাবে ভালো কাজ করে। 
মধ্যমেয়াদী প্রশিক্ষণের ক্ষেত্রে আমি শুধুমাত্র একটা ইন্সটিটিউট বা সরকারী প্রশিক্ষণ কেন্দ্রের কথা এখানে বলব, যেটা হল, National Hotel and Tourism Training Institute (NHTTI)। 


এটা ঢাকার মহাখালীতে তিতুমীর কলেজের উল্টাদিকে হোটেল অবকাশের ভবনে অবস্থিত। এই ইন্সটিটিউটের ওয়েবসাইটঃ https://www.nhtti.org/ ওয়েবসাইট থেকেও আপনারা বিস্তারিত ঠিকানা দেখে নিতে পারেন। 
আমি শুধুমাত্র NHTTI এর কথা কেন বলছি?

NHTTI একটা সরকারী প্রশিক্ষণ কেন্দ্র হলেও মান এবং গ্রহণযোগ্যতার দিক থেকে এর কাছাকাছি মানের ও কোন প্রশিক্ষণ কেন্দ্র এ বিষয়ে আমাদের দেশে নাই। বাকি যেসব প্রতিষ্ঠান আছে, আমি তাদের খারাপ বলছি না, তাদের অনেকে ভালো করছে। তবে বিশ্ব বাজারে গ্রহণযোগ্যতার দিক থেকে এখনও NHTTI এর সমকক্ষ বা কাছাকাছি পর্যায়েও অন্য কোন প্রতিষ্ঠান আসতে পারে নাই বলে আমি মনে করি। 


বিশেষ করে বিগত ১০ বছরে বর্তমান সরকার NHTTI কে একটা ভিন্ন মাত্রায় নিয়ে গিয়েছে। এখানকার ট্রেইনার, শিক্ষক, শিক্ষিকা এবং সংশ্লিষ্ট সকলে যে আন্তরিকতা এবং প্রফেশনালিজমের সাথে ট্রেইন্ডআপ করেন ছাত্রছাত্রীদের, যেটা উন্নত বিশ্বের একটা ইন্সটিটিউটের সাথে তুলনার যোগ্য। এখানকার কোর্স মডিউল বিশ্বমানের এবং সেগুলি প্রতিনিয়ত আপডেট করা হয়।

NHTTI এর সার্টিফিকেট বিশ্বের যে কোন প্রান্তের প্রায় সকল ফাইভ স্টার চেইন হোটেল, রিসোর্ট, সরকারী সংস্থা, শিপ সহ প্রায় সকল ক্ষেত্রে মূল্যায়িত হয়ে থাকে, বিশেষ করে সেটা যদি মধ্যমেয়াদী প্রশিক্ষণ হয়ে থাকে। 


NHTTI থেকে দুইটি কোর্সের কথা আমি বিশেষভাবে উল্লেখ করব, যার একটি এক বছর মেয়াদী এবং অন্যটি দুই বছর মেয়াদের। 

Diploma in Hotel Management

Diploma in Hotel Management – এটি দুই বছর মেয়াদী অত্যন্ত ডিমান্ডিং একটা ডিপ্লোমা, হোটেল ইন্ড্রাস্ট্রিজে দেশে এবং বিদেশে এই কোর্সের অনেক সুনাম আছে এই কোর্সের ছাত্রদের কারণেই। 


এইচ এস সি বা সমমানের পরীক্ষার পরে আপনি এই কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে আপনাকে ভর্তি হতে হবে। 
২ বছর মেয়াদের এই কোর্সে আপনাকে এমনভাবে গড়ে তোলা হবে যেন, আপনি হোটেল ইন্ড্রাস্ট্রির যে কোন সেক্টরেই কাজ করতে পারেন। 


অর্থাৎ আপনাকে ফ্রন্ট এন্ড ব্যাক অফিস ম্যানেজমেন্ট, প্রডাকশন (হট কিচেন এবং বেকারী), বেভারেজ এন্ড সার্ভিস, হাউজকিপিং, ফুড কস্টিং, সেইফটি এন্ড হাইজিন, মার্কেটিং, কমিউনিকেশন, কম্পিউটার অপারেশনস সহ নানান বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।
দুই বছর মেয়াদী এই ডিপ্লোমার সাথে ছয় মাসের ইন্ড্রাস্ট্রিয়াল অ্যাটাচমেন্ট আপনাকে সফল ভাবে সম্পন্ন করতে হবে। 

Professional Chef Course


Professional Chef Course – এটি এক বছর মেয়াদী মধ্যমেয়াদী প্রশিক্ষণ, যেখানে মূল ফোকাসটা দেয়া হয় ফুড প্রডাকশনে। আপনাকে একজন সফল এবং স্কিল্ড বিশ্বমানের শেফ হিসাবে গড়ে তোলাটা এই কোর্সের মূল লক্ষ্য।


বাসাবাড়িতে বা একটা সাধারণ বাবুর্চি যে পদ্ধতিতে রান্না করে থাকে, তার থেকে ভিন্ন অ্যাপ্রোচ এখানে নেয়া হয়। আপনাকে একদম বেসিক থেকে শিখানো হবে, যেমনঃ Method of Cooking, Different kind of Sauce, Knife skills, Safety and Hygiene, Food Contamination ইত্যাদি। 


এই কোর্স চলাকালে অথবা এ পেশায় কাজ করা কালে, আপনি কোন একটা সময়ে বুঝতে পারবেন যে, ২০০ বা ৫০০ বা ১০০০ রকমের রান্না করতে পারলেই আসলে সে শেফ হয় না। 
আপনার যদি বেসিক সেন্সটা গড়ে ওঠে, আপনি বুঝতে শুরু করবেন, এটা যতটা সাইন্স, তার থেকে বেশি এটা একটা শিল্প।


আপনার বেসিক বা ফাউন্ডেশনটা ভালো হলে এবং আপনি যখন একটা পেশার ভিতরের মূল স্পন্দনটা ধরে ফেলবেন, তখন হার্ডওয়ার্ক করে গেলে সফল হওয়াটা সময়ের ব্যাপার মাত্র। 
সকল পেশার ক্ষেত্রেই এটা প্রযোজ্য। 


এই কোর্সে হটকিচেন, কোল্ড কিচেন এবং বেকারী বিষয়ে ইন-ডেপথ প্রশিক্ষণ দেয়া হবে। 
এই কোর্সেও বর্তমানে এইচ এস সি পাশের পরে ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি হতে হয়। 
এই কোর্স তাদের জন্য উপযোগী, যারা মনে করেন যে অন্যকোন সেক্টরে সে কাজ করবে না, সে শেফ হিসাবেই ক্যারিয়ার গড়ে তুলবে। 
এই কোর্সটিও দেশে ও বিদেশে অনেক সুনাম অর্জন করেছে। 

প্রফেশন হিসাবে শেফদের চাহিদা অনেক বেশি এবং আগামী দিন গুলিতেও এই চাহিদা বাড়তে থাকবে। এমন কি চতুর্থ ইন্ড্রাস্ট্রিয়াল রিভুলিউশন ও শেফদের পেশায় তেমন কোন প্রভাব তৈরি করবে না। এ বিষয়ে আমার ভিডিওতে আমি আরো কিছুটা বিস্তারিত বলেছি। 


প্রডাকশন ও মার্কেটিং এর সাথে জড়িত প্রফেশনালদের ক্যারিয়ার গ্রোথ বেশি হয়ে থাকে অন্য অনেক ম্যানেজারিয়াল জবের তুলনায়। 


শেফ হিসাবে যারা স্কিলড, যাদের অন্ততপক্ষে ইংরেজিতে ভালো দক্ষতা আছে এবং যাদের কমিউনিকেশন স্কিলটা ভালো, তাদের চাকরির অভাব হয় না।  
তাদের উল্লেখযোগ্য কর্মক্ষেত্রের মধ্যে আছেঃ 

  • ফাইভস্টার চেইন হোটেল
  • রিসোর্ট
  • চেইন ফুড শপ
  • শিপ
  • এয়ারলাইন্স
  • সরকারী ও বেসরকারি প্রতিষ্ঠান
  • দূতাবাস
  • নিজের ব্যবসা সহ আরো অনেক ক্ষেত্রে

প্রশিক্ষনের পরে সাধারণত একজন ছাত্র Commis – 3, অথবা কিছু ক্ষেত্রে Dish Washer হিসাবে কাজ শুরু করে। এরপর আস্তে আস্তে নিজের দক্ষতা, প্রফেশনালিজন ও হার্ডওয়ার্কের মাধ্যমে সে উপরের দিকে যায়। 


Chef De Cuisine বা Executive Chef পর্যন্ত হয়ত সবাই যেতে পারে না, তবে সেটাই সর্ব্বোচ্চ অবস্থান এই পেশায়। সর্ব্বোচ্চ অবস্থানে গেলেও এই পেশাতে শেখার শুরু থাকলেও শেষ নাই। 
আমার মতে শেফ হিসাবে দেশের বাইরে কোন ফাইভ স্টার হোটেলে জব নিয়ে যাওয়াটা তুলনামূলক ভাবে সহজ এবং লাভজনক। এ বিষয়ে আমার অন্য একটি ভিডিওতে আমি বিস্তারিত আলোচনা করেছি, এ বিষয়েও লেখা আসবে ইনশাআল্লাহ।

স্বল্পমেয়াদী প্রশিক্ষণঃ


স্বল্পমেয়াদী কোর্সের ক্ষেত্রেও আমি শুধুমাত্র NHTTI এর কথাই উল্লেখ করব আজকে। আরো কিছু ইন্সটিটিউটও স্বল্প ও মধ্যমেয়াদের প্রশিক্ষণ অফার করে থাকে।
স্বল্পমেয়াদী প্রশিক্ষণগুলিকে National Certificate Courses বলা হয়ে থাকে, যেগুলি সাধারণত সাড়ে চার মাসের হয়ে থাকে। 
এই স্বল্পমেয়াদী কোর্সগুলি নিম্নোক্ত বিষয়ের উপরে হয়ে থাকেঃ

  • Food & Beverage Service
  • Food & Beverage Production
  • Bakery & Pastry Production
  • Front Office & Secretarial Operations
  • House Keeping & Laundry Operations
  • Tour Guide & Travel Agency Operations

আমার মতে স্বল্পমেয়াদী কোর্সগুলি তাদের জন্য উপযোগীঃ

  • যারা হোটেল ম্যানেজমেন্টের উপরে ৪ বছরের অনার্স কমপ্লিট করেছেন 
  • যাদের এই সেক্টরে চাকুরির অভিজ্ঞতা আছে, কিন্তু এই সংক্রান্ত সার্টিফিকেট নাই
  • Student Visa তে বিদেশে পড়তে যাওয়ার আগে, যেন ভালো পার্ট টাইম জব পান 
  • যারা নিজেদের ব্যবসা শুরু করতে চান
  • প্যাশন বা শখ থেকে

ভর্তির প্রক্রিয়াঃ

NHTTI এর ক্ষেত্রে তাদের সকল কোর্সের সার্কুলার তাদের অফিশিয়াল ওয়েবসাইটে দেয়া হয়ে থাকে। ওয়েব সাইটের নোটিশ বোর্ডেই সার্কুলার পেয়ে যাবেন আপনি। 


সার্কুলার পাবলিশ হলে আপনি তাদের অফিস থেকে ফর্ম সংগ্রহ করবেন এবং প্রসিডিউর ফলো করে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করবেন।


লিখিত পরীক্ষায় সাধারণত General Knowledge, English, General Math, Bangla থেকে সাধারণ কিছু প্রশ্ন হয়ে থাকে। 


তবে সীমিত সংখ্যক সিট এবং তার বিপরীতে প্রচুর সংখ্যক আবেদনের ফলে এই সিলেকশন প্রক্রিয়া দিন দিন প্রতিযোগীতামূলক হচ্ছে। 


সাধারণত লিখিত পরীক্ষার পরে মৌখিক পরীক্ষা হয়ে থাকে। সাম্প্রতিক সময়ে একই দিনে লিখিত পরীক্ষা নিয়ে তার রেজাল্ট দিয়ে, একই দিনে মৌখিক পরীক্ষার ব্যবস্থাও হয়েছে কয়েকটি কোর্সে ছাত্রছাত্রীদের কষ্ট লাঘব করার জন্য। 


খুব ইফিশিয়েন্ট এন্ড ইফেক্টিভ একটা ম্যানেনমেন্ট সিস্টেম কাজ করে এই NHTTI প্রতিষ্ঠানটিতে। 

হোটেল ম্যানেজমেন্ট সংক্রান্ত যে কোন কোর্স আপনি যত কম বয়সে শুরু করবেন, এবং ক্যারিয়ারে ইন করবেন আপনার জন্য তত ভালো হবে।

কোন কোর্স আপনার জন্য উপযোগী, এটা আপনার লক্ষ্যের উপরে নির্ভরশীল। 

  • আপনি জীবনে কতদূর যেতে চান? 
  • আপনার আগ্রহ কোন বিষয়ে?
  • আপনার বয়স, শিক্ষাগত যোগ্যতা
  • আপনার পারিবারিক অবস্থা
  • আপনি ১০ বছর পরে এই সেক্টরে নিজেকে কোন পজিশনে দেখতে চান? 

ইত্যাদি আরো অনেক ফ্যাক্টর।

এ বিষয়ে আরো বিস্তারিত জানতে হলে আমার এই ভিডিওটি দেখুন। 

আপনি সার্ভিসে কাজ করেন, কিংবা ফ্রন্ট অফিসে কাজ করেন কিংবা কিচেনে ( প্রডাকশন – শেফ / বেকার ) কাজ করেন, আপনি যদি দক্ষ হন এবং কাজকে ভালোবাসেন, আল্লাহ চাইলে Sky is the limit আপনার জন্য।


এই সেক্টরে দক্ষ লোকের অনেক অভাব এবং দক্ষ লোকের চাকুরির অভাব হয় না। হয়ত শুরুটা অন্য অনেক পেশার মতই অনেক কম আয় দিয়ে হয়ে থাকে। তবে দক্ষতা ও অভিজ্ঞতা বাড়ার সাথে সাথে আপনার আয় ও অনেক বাড়বে, বিশেষ করে প্রডাকশনে। 

 
হোটেল বা Restaurant এ যারা কাজ করেন, তাদেরকে অনেকে ছোট চোখে দেখেন, আসলে তাদেরকে ছোট চোখে দেখার কিছু নাই। 


আমরা সকলেই কারো না কারো জন্য কাজ করি। আমরা কারো না কারোকে সার্ভ করি। 
জন্মের মুহূর্ত থেকে মৃত্যু পর্যন্ত আমরা কারো না কারো কাছে থেকে সার্ভিস নিচ্ছি এবং কারো না কারোকে সার্ভিস দিচ্ছি। 

“You’re serving. You’re not a servant. Serving is a supreme art. God is the first servant. God serves men but he’s not a servant to men. – Eliseo Orefice”

― Roberto Benigni La Vita è Bella
― From the Movie, “Life is Beautiful”

ক্যারিয়ার সহ অন্যান্য বিষয়ে লেখা পেতে আমার এই ব্লগটি সাবস্ক্রাইব করতে পারেন।আমার ফেসবুক পেজে লাইক দিয়ে আপডেট থাকতে পারেন, যেন নতুন কোন লেখা প্রকাশিত হলে নোটিফিকেশন পেয়ে যান।আপনার ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে রাখতে পারেন নতুন ভিডিওর জন্য।


আপনার কোন প্রশ্ন বা মতামত জানানোর ক্ষেত্রে শুধুমাত্র নিচের মাধ্যম গুলির দ্বারা আমার সাথে যোগাযোগ করতে পারেন, ফোন বা ব্যক্তিগত ফেইসবুক প্রফাইলে আমি ইন-অ্যাকটিভ।

  • আমার ব্লগপোস্ট বা ভিডিওতে কমেন্টের মাধ্যমে।
  • ব্লগের কন্টাক্ট ফর্মের মাধ্যমে।
  • আমার ফেসবুক পেইজের মাধ্যমে।
  • ইমেইলের মাধ্যমেঃ sayedsudipmail@gmail.com

13 thoughts on “কিভাবে ট্যুরিজম এবং হসপিটালিটি ম্যানেজমেন্টে ক্যারিয়ার গড়বেন?”

  1. Tourism and hospitality management এর উপর অনার্স করার বিষয়ে একটু বললে ভালো হত,,,
    অনার্স করার পর কি বিভিন্ন হোটেল এ এইচ আর এর চাকরি করা যায়??
    নাকি এইচ আর এর উপর MBA করা লাগবে??

    1. ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে অনার্স করে এইচ আর এ চাকরি করা যায় না। হ্যা, পরবর্তীতে এইচ আর এ, এম বি এ এবং পিজিডি এই আর এম করলে এটা সম্ভব হতে পারে।

    2. ভাই ডিগ্রি পাস করার পরে এমবিএ হোটেল ম্যানেজমেন্ট এন্ড করলে ক্যারিয়ার কি গড়তে পারবো

      1. এর থেকে NHTTI থেকে ২ বছরের হোটেল ম্যানেজমেন্ট এর উপরে ডিপ্লোমা করলে ভালো হবে বলে মনে করি।

  2. ট্যুরিজম এন্ড হস্পিটালিটি ম্যানেজমেন্ট থেকে চার বছরের অনার্স মেয়াদী কোর্স পড়ে এয়ারলাইনে জব পাওয়া কতটুকু ইজি এবং এর জন্য কি কি দক্ষতা থাকা দরকার এই বিষয়ে একটু বিস্তারিত বলবেন?

    1. এয়ারলাইনে জব পাওয়া খুব একটা ইজি না, এর জন্য আপনার সাধারণত ফাইভস্টার হোটেলে জব এক্সপেরিয়েন্স লাগে। এর বাইরে NHTTI থেকে কোন কোর্স করা থাকলে ভালো হয়।

      1. এয়ারলাইনস এ জব করতে আমি ইচ্ছুক। এখন আমি ৪ বছর মেয়াদি ডিপ্লমা কোর্স করছি টুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এ।কিন্তু এয়ারলাইনস এ জব করতে আমাকে কি কি জানতে হবে বা কি কি শিখতে হবে এই বিসয়ে আমাকে পরামর্শ দিলে ভালো হত।

  3. আমি Southeast University থেকে BBA(Marketing) গ্রাজুয়েশন শেষ করেছি।আমি Hotel Management এ জব করতে চাই।এখন কোন Course করা টা আমার জন্য ভাল হবে?আর কিভাবে আমি 5★ হোটেলে জব পেতে পারি?

    1. আপনি ট্র্যাক পরিবর্তন না করলেই হয়ত এখন ভালো হয়। এরপরেও যদি করতে চান, সেক্ষেত্রে ২ বছরের Diploma in Hotel Management or 1 year long Professional Chef Course from NHTTI করতে পারেন। সাউথইস্ট ভালো ইউনিভার্সিটি, আর মার্কেটিং এও ভালো ক্যারিয়ার আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *